About

ABC Radio

Blogger news

ধূমপানে নারীকে উত্সাহিত করে বিজ্ঞাপন নয়


রয়টার্স
নারীদের ধূমপানে উত্সাহী করে এমন বিজ্ঞাপনের বিরুদ্ধে নামছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার ডব্লিউএইচও জানায়, বর্তমানে তামাক শিল্পের ক্রমবর্ধমান বাজারের সবচেয়ে বড় লক্ষ্য হয়ে উঠছে নারীরা। ফ্যাশন, খেলাধুলা ও বিনোদন জগতের বিভিন্ন আক্রমণাত্মক প্রচারণার ফাঁদে পা দিচ্ছে তারা। সংস্থাটির তামাকমুক্ত আন্দোলনের পরিচালক ডগলাস বেচার বলেন, শিল্পটির বিপণন কৌশল তাদের কাঙ্ক্ষিত ফল পাচ্ছে। প্রতিদিনই নতুন করে অনেক মেয়ে ধূমপান করা শুরু করেছে। এটা বড় ধরনের বিপদ সঙ্কেত। সোমবার ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ উপলক্ষে নবীনদের ধূমপান সম্পর্কিত একটি পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি। এ প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১৫১টি দেশে উঠতি বয়সী মেয়েরা ছেলেদের সমান ধূমপান করে। ল্যাটিন আমেরিকা বিশেষ করে চিলি, কম্বোডিয়া ও মেক্সিকো এবং পূর্ব ইউরোপে ছেলেদের তুলনায় মেয়েরা বেশি ধূমপান করে।
পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ১০০ কোটি ধূমপায়ীর মধ্যে ৮০ শতাংশই পুরুষ। প্রাপ্তবয়স্কদের মধ্যে ৪০ শতাংশ পুরুষই ধূমপায়ী, তবে নারীদের মধ্যে এই হার ৯ শতাংশ। ভারত ও চীনের মতো উঠে আসা নতুন বাজারগুলোতে ৬০ শতাংশ পুরুষ ধূমপান করে। তবে এসব দেশে নারী ধূমপায়ীর সংখ্যা ৩ থেকে ৫ শতাংশ, যা একটি ক্রমবর্ধমান বাজার হিসেবে ধরে নেয়া হচ্ছে। বেচার বলেন, এখন বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে নারীদের লক্ষ্য করে অত্যন্ত আকর্ষণীয় ও সম্মোহক বিজ্ঞাপন প্রচারিত হয়। বিজ্ঞাপনগুলোতে ধূমপানকে সৌন্দর্য ও আত্মনির্ভরশীলতার প্রতীক হিসেবে দেখানো হয়ে থাকে। ডব্লিউএইচও জানিয়েছে, প্রতি বছর বিশ্বে ৫০ লাখ মানুষ তামাকজনিত হৃদরোগ, মস্তিষ্ক প্রদাহ ও ক্যান্সারে মারা যায়। এর মধ্যে দেড় লাখ নারী। এছাড়াও আরও ৪ লাখ ৩০ হাজার মানুষ পরোক্ষভাবে ধূমপানজনিত রোগে মারা যায়, যাদের প্রতি তিনজনে দু’জন নারী। ২০০৩ সালে ১৬০টি দেশে অনুমোদিত ডব্লিউএইচও চুক্তিতে তামাক ও তামাকজাত কোনো পণ্যের প্রচারণা, বিজ্ঞাপন ও বিপণন নিষিদ্ধ করার সুপারিশ করা হয়। এ পর্যন্ত মাত্র ২৬টি দেশ এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে সংস্থাটি জানায়। সংস্থাটি আরও জানায়, ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে তামাক ও তামাকজাত পণ্যের বিজ্ঞাপনে ১ হাজার ৩শ’ কোটি ডলারের বেশি ব্যয় করা হয়। জাপানে সাম্প্রতিক সময়ে পুরুষ ধূমপায়ীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে এলেও নারীদের জন্য গোলাপি মোড়কে সিগারেট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে নারী ধূমপায়ীর সংখ্যা বাড়ছে।
মিসরে গোলাপি মোড়কে সিগারেটগুলো বিভিন্ন সুগন্ধির মোড়কের সঙ্গে মিল রেখে তৈরি করা হচ্ছে। সংস্থাটির জেন্ডার, উইমেন অ্যান্ড হেলথ ডিপার্টমেন্টের কর্মকর্তা আদেপেজু ওলুকোয়া বলেন, স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে কোন বিষয়টি নারীদের আকর্ষণ করে, তা খুঁজে বের করেছে এই শিল্পটি। তবে সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফিলিপ মোরিস ইন্টারন্যাশনাল বলছে, তারা কম বয়সীদের আকর্ষণ করে এমন কোনো বিজ্ঞাপন প্রচার করে না। মার্লবোরো ব্র্যান্ডের সিগারেট প্রস্তুতকারী এই প্রতিষ্ঠানটি তামাকজাত পণ্যের বিজ্ঞাপন সম্পূর্ণ নিষিদ্ধ করার বিরোধিতা করেছে।

Leave a Reply

Related Posts Plugin for WordPress, Blogger...

Alertpay

You can replace this text by going to "Layout" and then "Page Elements" section. Edit " About "

সরাসরি চ্যাট করার জন্য পেজ এর নিচে যান

a

ইংরেজী বিজয় ফনেটিক অভ্র ফনেটিক ইউনিজয়

Widget by: Bangla Hacks

b

পত্রিকায় প্রকাশিত চাকুরীর বিজ্ঞপ্তি 
2 June 2010

এখানে ক্লিক করুন ইন্টারনেট থেকে টাকা আয় করুন।

WELL-COME TO BD ADDA(বিনামূল্যে ওয়েব সাইড তৈরির জন্য যোগাযোগ করুনঃ- ওয়েব ডেভোলাপার- মোঃ শফিকুর রহমান, মোবাইল নং-8801812465879)